About



Sandipan Ganguly is the 6th generation (inherited) artist from a widely known and esteemed family which features right from  late Priyanath Ganguly (his Great grandfather) by whose name tollywood film industry started their journey under the banner PN FILMS prod, his younger brother late kalidhan Ganguly by whose name kali film studio is now renamed as TECHNICIANS STUDIO. Former's younger son late Santosh Ganguly was an eminent film editor of yester year.Sandipan's grandfather late Lakshmikanta Ganguly was the chief Recordist of All India Radio. He was named popularly as LKG. Amongst his works Mahishasur Mordini by (B.K.Bhadra) is broadcasted every year as a gem production of A.I.R.(Kolkata).  Sandipan's father Mr.Gautam Ganguly, an illustrious musician of this industry since last four decades. His uncle too is a prominent personality of this industry, Mr.Buddhadeb Ganguly. Now throwing light on Sandipan's musical genre as a GENIUS.
 
He started learning this toughest instrument from the age of three. He got this keen interest from his father who used to play violin in his early age. Sandipan had many Gurus. Mr. Mihir Gupta amongst all actually made him addicted to music rather the instrument through his tutelage. Accordingly Sandipan passed all the grades in Western classical directly from London school of music with remarking results and was bestowed with astonishing remarks by the examiners in the year 2004. Parents also encouraged him for studies too and provided him an English medium schooling. He is a post grad (masters) in both music and academics.
 
Sandipan, at a very tender age was conferred with many awards,trophies and medals as being a prodigy. "He is nothing less than rose petals, a promising musician and a nice boy too who can be an excellent example for his next generation" as stated by an eminent violinist Mr. Antony Gould (ABRSM) while examining Ganguly for his grade exams. Sandipan as his sire generation has successfully adapted music and finally decided to be a professional. Now, Ganguly is a renowned face and name too for the entire industry.
 
By now he has already accompanied many internationally eminent artists like Ustad Rashid Khan, Ustad Gulam Ali Khan, Anup Jalota, Kailash kher,Shreya Ghoshal, Bappi lahiri,Kumar Sanu, Alka Yagnik, Shan, Sonu Nigam Amit kumar and many others and almost all artists of his home city.
 
Sandipan had performed in Dover Lane music conference in the year 2009 with Pt.Subhen Chatterjee ( tabla),shared stage with famed personalities like Sharmila Tagore, Soumitra Chatterjee, Shakil Ansari and many more. He has got working experience with distinguished film directors like Sandip Ray, Tarun Majumder, Victor Banerjee, Gautam Ghosh,Prabhat Roy,Haranath Chakravarty,Raja Sen and many more. Sandipan's Day 1 session happened to be with his guru Mr. Mihir Gupta under the musical directorship of Sri Gautam Ganguly in August'99.In the later half he worked with music directors like Pritam Chakravarty, Santanu Maitra, Jit Ganguly, Pt.Bikram Ghosh, Tanmay Bose, Rocket Mondal, Kalyan Sen Barat, Debjit Roy, Ashok Bhadra, Chandan Roychowdhury and many more. Sandipan has also worked as a music teacher at Techno India school for years. He is a graded artist of All India Radio(Kolkata) in both western classical and light eastern music. He is regularly into progs, solo recitals and recording sessions with class and upcoming artists. He has also played in Bollywood films like Jab We met and Parineeta.
 
Apart from being a violinist, Sandipan has also got a tutelage in Tagore songs from Suchitra Mitra, Argha Sen, Purba Dam and Rama Mondal. He is also a good composer and music arranger and can play several instruments like Keyboard, Guitar,Bass for which he never had any tutors.Many singers of these age has rendered their voice for his composition. He has also done music for a Bengali film Directed by Sri Sankar Roy where Javed Ali has sung and encouraged Ganguly for his better future. Lyricists like Gautam Susmit, Rajiv datta has penned lyrics on Sandipan's composition. His albums includes Tagore on strings, Sharing shades,Premer Thakur, Amader Gan (where he sang a Tagore song).
সান্দীপান গাঙ্গুলী 6 ম প্রজন্মের (উত্তরাধিকারী) শিল্পী যিনি ব্যাপকভাবে পরিচিত এবং সম্মানিত পরিবারের কাছ থেকে আছেন, যা প্রিয়াথথ গাঙ্গুলী (তার দাদা) থেকে ডানদিকে রয়েছে, যার নাম টলিউইড ফিল্ম ইন্ডাস্ট্রি ব্যানার পিএন ফিলস প্রডের অধীনে যাত্রা শুরু করেছিল, তার ছোট ভাই দেরী কালিদান গালিগলি যার নামে কালি ফিল্ম স্টুডিও এখন নামকরণ করা হয়েছে প্রযুক্তিবিদ স্টুডিও। প্রাক্তন ছোট ছেলে দেরী সান্তোস গাঙ্গুলী গত বছরের বিশিষ্ট চলচ্চিত্র সম্পাদক ছিলেন। সন্দীপনের পিতামহ দেরী লক্ষ্মিকান্ত গাঙ্গুলী অল ইন্ডিয়া রেডিওর প্রধান রেকর্ডধারী ছিলেন। তিনি LKG হিসাবে জনপ্রিয় নামকরণ করা হয়। তাঁর কাজগুলির মধ্যে মহিষাসুর মোর্দিনি (বি কে ভদ্ররা) প্রতি বছর এআইআর (কলকাতা) এর রুপ উৎপাদনের হিসাবে প্রচারিত হয়। সন্দীপনের বাবা গৌতম গাঙ্গুলী, গত চার দশক ধরে এই শিল্পের একজন বিখ্যাত সুরকার। তাঁর চাচাও এই শিল্পের বিশিষ্ট ব্যক্তিত্ব, মি। বুধদেব গাঙ্গুলী। এখন জেনুইস হিসাবে সন্দিপানের বাদ্যযন্ত্র রীতির উপর আলোকপাত করা।
 
তিনি তিন বছর বয়স থেকে এই কঠিন যন্ত্রটি শিখতে শুরু করেছিলেন। তিনি তার বাবার কাছ থেকে এই গভীর আগ্রহ পেয়েছিলেন, যিনি তার শৈশব বয়সে ভায়োলিন খেলেন। সন্দিপানে অনেক গুরু ছিল। মিঃ মিহির গুপ্তরা আসলেই তাঁর সঙ্গীতশিল্পের সাহায্যে সংগীতকে আসক্ত করেছিলেন। তদুপরি সন্দীপান ওয়েস্টার্ন ক্লাসিক্যালের সবগুলি ওয়েস্টার্ন ক্লাসিকাল সরাসরি সরাসরি লন্ডন স্কুলে মিউজিক থেকে ফলাফলের ফলাফল দিয়ে পাস করেছেন এবং 2004 সালে পরীক্ষার্থীদের দ্বারা বিস্ময়কর মন্তব্য দিয়েছিলেন। বাবা-মায়েরা তাকেও পড়াশোনার জন্য উৎসাহিত করেছিলেন এবং তাকে ইংরেজি মাধ্যমিক শিক্ষানবিস প্রদান করেছিলেন। তিনি সঙ্গীত এবং শিক্ষাবিদ উভয় একটি পোস্ট গ্রেড (মাস্টার) হয়।
 
সন্দীপান খুব কম বয়সী বয়সে অনেক পুরষ্কার, ট্রফি এবং পদক লাভ করেছিলেন। গাঙ্গুলি পরীক্ষার জন্য গঙ্গোপাধ্যায়ের পরীক্ষা করার সময় বিশিষ্ট বায়োলজিস্ট জনাব এন্টনি গাউল (এবিআরএসএম) বলেছেন যে, তিনি গোলাপের পাপড়ি, একটি প্রতিশ্রুতিশীল সঙ্গীতজ্ঞ এবং একটি চমৎকার ছেলেও, যিনি পরবর্তী প্রজন্মের জন্য চমৎকার উদাহরণ হতে পারেন। সন্দিপান তার স্যার প্রজন্মের সফলভাবে সঙ্গীত অভিযোজিত হয়েছে এবং অবশেষে একটি পেশাদার হতে সিদ্ধান্ত নিয়েছে। এখন, পুরো শিল্পের জন্য গাঙ্গুলিও একটি বিখ্যাত মুখ এবং নামও।
 
এখন পর্যন্ত তিনি উস্তাদ রশিদ খান, উস্তাদ গুলাম আলী খান, অনুপ জলोटा, কৈলাশ খের, শ্রিয়া ঘোষাল, বাপ্পী লাহিরি, কুমার সানু, আলকা ইয়গনিক, শান, সোনা নিগম অমিত কুমার এবং অন্যান্যদের মতো অনেক আন্তর্জাতিক বিশিষ্ট শিল্পী ছিলেন। তার বাড়িতে শহর শিল্পী।
 
২009 সালে পদ্মা সেবন চ্যাটার্জী (তবলা), শর্মিলা ঠাকুর, সৌমিত্র চট্টোপাধ্যায়, শাকিল আনসারি এবং আরও অনেকের মতো বিখ্যাত ব্যক্তিত্বের সাথে ভাগাভাগি করে ডোভার লেনের সঙ্গীত সম্মেলনে অভিনয় করেছিলেন। সন্দীপ রায়, তরুণ মজুমদার, ভিক্টর ব্যানার্জি, গৌতম ঘোষ, প্রভাত রায়, হারনাথ চক্রবর্তী, রাজা সেন এবং অন্যান্যের মতো বিখ্যাত চলচ্চিত্র পরিচালকদের সঙ্গে তাঁর অভিজ্ঞতা রয়েছে। আগস্টের 999 সালে শ্রীমতী গৌতম গাঙ্গুলীর সংগীত পরিচালক অধ্যাপক মিহির গুপ্তের সঙ্গে সন্দীপন দিবস 1 অধিবেশনে উপস্থিত ছিলেন। পরবর্তী প্রান্তে তিনি প্রীতম চক্রবর্তী, সান্তানু মৈত্র, জিত গাঙ্গুলি, পিতা বিক্রম ঘোষের সঙ্গীত পরিচালকদের সাথে কাজ করেছিলেন। , তানময়ে বোস, রকেট মন্ডল, কল্যাণ সেন বারাত, দেবেনজিত রায়, অশোক ভদ্র, চন্দন রয়চে চৌধুরী এবং আরো অনেক কিছু। সন্দীপন টেকনো ইন্ডিয়া স্কুলে কয়েক বছর ধরে সঙ্গীত শিক্ষক হিসেবে কাজ করেছেন। তিনি পশ্চিম শাস্ত্রীয় এবং হালকা পূর্ব সঙ্গীত উভয় অল ইন্ডিয়া রেডিও (কলকাতা) একটি শ্রেণিবদ্ধ শিল্পী। তিনি নিয়মিত ক্লাসে এবং আসন্ন শিল্পীদের সঙ্গে প্রোগ, একাকী recitals এবং রেকর্ডিং সেশন মধ্যে হয়। তিনি জব ওয়ে এবং পারিনিতে মত বলিউড চলচ্চিত্রে অভিনয় করেছেন।
 
বায়োলজিস্ট হওয়ার পাশাপাশি সন্দীপান সুচিত্রা মিত্র, আর্গা সেন, পূর্বা বাঁধ ও রাম মণ্ডল থেকে রবীন্দ্রনাথের সঙ্গীতশিল্পীও ছিলেন। তিনি একজন ভাল সুরকার এবং সংগীতের অ্যারেঞ্জার এবং কীবোর্ড, গিটার, বাশের মতো অনেক যন্ত্র চালাতে পারেন যার জন্য তার কোনও টিউটর ছিল না। এই বয়সের অনেক গায়ক তাঁর রচনাটির জন্য তাদের কণ্ঠস্বর প্রদান করেছেন। তিনি শ্রীশঙ্কর রায় পরিচালিত একটি বাঙালি চলচ্চিত্রের জন্য সঙ্গীতও করেছেন যেখানে জাভেদ আলী গান গেয়েছিলেন এবং তার ভাল ভবিষ্যতের জন্য গাঙ্গুলিকে উৎসাহিত করেছিলেন। গৌতম সুস্মিতের মত গীতিকার, রাজিব দত্ত সন্দিপনের রচনায় গান লিখেছেন। তার অ্যালবামগুলিতে স্ট্রিং, শেয়ারিং শেড, প্রিমার ঠাকুর, আমডার গান (যেখানে তিনি একটি ঠাকুর গান গেয়েছিলেন) তে Tagore অন্তর্ভুক্ত।